দেনমোহর - MY LIFE MY STORY
MY LIFE MY STORY https://jfstorys.blogspot.com/2021/07/DenMohor.html

দেনমোহর

 

গত মাস  আগে আমার বিয়ে হয়েছেযেহেতু বছর প্রেমের পর আমার বিয়ে তাই দেনমোহরের ব্যাপারটা  আমি আর সায়ান  আগেই ঠিক করে রাখছিলামবিয়ের প্রায় কয়েকদিন আগে বাবা-মা দেনমোহর নিয়ে কথা চলতেছিল ঠিক তখন আমার মা  আমাকে জিজ্ঞেস করলো আমি দেনমোহর কত চাই?যেহেতু বড়দের মাঝে কথা বলার সাহস পাচ্ছিলাম নাঠিক যখন আমাকে সুযোগ দেওয়া হলো তখনই আমি বললাম আমি দেনমোহর চাই- নাআমার মা বাবা উপস্থিত সবাই চমকে উঠে আর বলে দেনমোহর ছাড়া বিয়ের কোন উপায় আছে কি না?তারপর বলতে লাগলো আর চাই না কেনতখন আমি বললাম আমি মনে করি কোটি টাকা লাখ টাকা দেনমোহর করে প্রকৃত সুখ পাওয়া যায় নাআর বর্তমানে যেভাবে বিচ্ছেদের গল্প শুনা যায় সেখানে এত টাকার দেনমোহর কি কাজে আসবেইদানীং দেখি সবাই সম্পর্ক জুড়ে দেওয়ার আগে



বিচ্ছেদের কথা চিন্তা করেআমি এমন কিছু চাচ্ছি নাআমার বক্তব্য শুনার পর বাবা তারপর কাজীর কাছে খোঁজ নেনখোঁজ  নিয়ে জানা গেলো নূন্যতম কিছু দেনমোহর নেয়া লাগবেইতারপর আমি আর সায়ান মিলে ঠিক করলাম দেনমোহর হবে এক হাজার একশত এগারো টাকা(১১১১) তারপর মোটামুটি সব ঠিক করে দিন তারিখ দেওয়া হলো আমার বিয়েতে যারা উপস্থিত ছিলেন তারা সবাই কম বেশি দেনমোহরের এমাউন্টে অবাক হয়েছিলেন যে এত কম দেনমোহর হয় নাকি!বা সোনার গয়না ছাড়াও বিয়ে হয় নাকি!

আমাদের সমাজ ব্যবস্থা এমন দাঁড়ায় গেছে যে দেনমোহরের এমাউন্ট,সোনার গয়না এসবের উপর সামাজিক স্ট্যাটাস ডিপেন্ড করেবরকে প্রেশার দিয়ে এগুলা আদায় করা হয়,এদিকে বরের অবস্থা হয় কাহিলআর এদিকে আমি এবং আমার বাবা-মা একজন স্বাবলম্বী-শিক্ষিত মেয়ের বিয়েতে দেনমোহরের ঘোর বিরোধী আমি সব সময় দেখছি কনের বাবা-মা দেনমোহর বাড়াইতে চায় আর বরের বাবা-মা দেনমোহর কমাইতে চায়এগুলা নিয়ে ঝামেলা  হওয়া একটা "পণ্য ক্রয়-বিক্রয়ের" মত অবস্থা তৈরি হয়আমার ব্যক্তিগতভাবে মনে হয়,একজন আত্মসম্মানবোধ সম্পন্ন স্বাবলম্বী এবং শিক্ষিত মেয়ের দেনমোহর এর চাহিদা লাখ লাখ টাকা বা কোটি টাকা হওয়া উচিত নয়,বরং কিভাবে জীবন গুছানো যায় সে দিক খেয়াল রেখে সৃষ্টিকর্তার ঠিক করা নিয়ম অনুসরণ করে বিয়ে সম্পুর্ণ করাকারণ আমি আর সায়ান আমাদের প্রেমের দিন গুলোতে প্রায় অনেক ঘটনাই শুনেছি বা দেখেছি যেখানে এগুলো নিয়ে বাড়াবাড়ি করে বিয়ে ভেংগে যায়এমন কি দুটি মানুষের জীবন টানাটানি লেগে যায় এই দেনমোহরের এর দোটানায়এমন বিচ্ছিরি কাজ দেখলে মন থেকেই নিন্দা জাগেতাই আমাদের এমন সিদ্ধান্ত নেওয়া দুইজন মানুষ ঠিক থাকলে তাদের সংসারে অভাব অনটন কলহ এসব আসেনাআসার সুযোগ এই পায় নাদায়িত্ব শুধু স্বামীদের না,স্ত্রী দের রয়েছে

জগতের সকল স্বামীরা সুখী হোক!

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

ক্যাটাগরি