কেউ বোঝেনি - MY LIFE MY STORY
MY LIFE MY STORY https://jfstorys.blogspot.com/2021/03/keubujhenibanglagolpo.html

কেউ বোঝেনি

                                                      কেউ বোঝেনি

"আমারে কেউ বুঝে না, বুঝবেও না" - এই সহজ সুন্দর সত্যটা মেনে নিছিলাম ... এইটা মানতে আমার এক বিন্দুও কষ্ট হয় নাই ... আমার মত দুর্বোধ্য মানুষ বোধহয় আরো আছে ... ইংরেজিতে আমাদেরকে বলা হয়ঃ Complicated !! 


আমার কোন অভিযোগ ছিল না ... স্রষ্টার কাছে আমার দাবি ছিল না ... কিন্তু পৃথিবীর কোন এক নিয়ম বা অনিয়মে কেউ না কেউ সামনে এসে দাঁড়ায় ... চোখের দিকে তাকায়ে বলে, "আমি তোমাকে বুঝি" 


আমি বিশ্বাস করতাম না অবশ্য ... নিজের ভেতরে এত যুদ্ধ, এত দ্বন্দ্ব, এত এলোপাথাড়ি চিন্তারা মিছিল করতে থাকে -- সেই মিছিলের স্লোগান কেউ শুনবে বা বুঝবে, তা আমি বিশ্বাস করতাম না !! 


অবাক হয়ে দেখলাম, আমি ভুল ... আমারে কেউ একজন আসলেই বুঝে ... আমার কপালের ভাঁজ, চোখের ভেতরের নিঃসীম শূন্যতা আর মাথার ভেতরের যুদ্ধের গল্প - কেউ একজন পড়তে পারে ... যে প্রার্থনা কখনোই করার স্পর্ধা হয় নাই, সেই প্রার্থনার উত্তর এলে কেমন প্রশান্তি লাগে? ... আমার অমনই লাগতো !! 

 

                                                         





তারপর একদিন যখন আমার বিশ্বাস জন্মাইলো, ঐ মানুষটাই তাসের ঘরে টোকা দেয়ার মত করে আমারে বললো, "তোমারে বোঝা সম্ভব না" 


যেই সিংহাসন আমি কখনো চাই নাই, সেই সিংহাসন আমারে দিয়ে তারপর কেড়ে নেয়া হইলো ... যে প্রত্যাশার অস্তিত্ব আমার ভেতরে ছিলোই না, সেই প্রত্যাশা সৃষ্টি করে তারে খুন করা হইলো ... অথচ আমি তো দুর্বোধ্য হয়েই ভালো ছিলাম !!  


এই পৃথিবীতে হয় কেউ কাউরে স্বচ্ছ জলের মত পুরাটা জীবনের জন্য বুঝুক, নাহয় এক মূহুর্তের জন্যও এক বিন্দুও না বুঝুক ... 'আমারে কেউ বুঝুক' - এই অস্তিত্বহীন আর্তিটার জন্ম দিয়ে কেউ কারো ভেতরে ভয়ংকর হাহাকার তৈরি না করুক !!  


দুর্বোধ্য নিরেট মেঘ হয়ে যে বাঁচতে চায়, তারে মেঘ হয়ে ভাসতে দেও ... ক্ষণিকের এক পশলা বৃষ্টি বানিয়ে তার আধেকটা ভেঙেচুড়ে ফেলার কি দরকার !!"

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

ক্যাটাগরি