ভালোবাসার অপেক্ষা - MY LIFE MY STORY
MY LIFE MY STORY https://jfstorys.blogspot.com/2021/06/valobasharopekkha.html

ভালোবাসার অপেক্ষা

- কাকি কেমন আছেন?

- এই তো ভালো তুই কেমন আছিস

- ভালোই তা কাকা কোথায়?

- আছে, বাহিরেতুই তো দেখি এখন আর আগের মত আসিছ নাকেন কিছু হয়েছে?

- না, কাকিএমনেই আসতাম নাতবে এখন থেকে সব সময় আসবো

- কেন?

- আপনার ঘরের জামাই হবো যে তাই    

- আমার ঘরের জামাই কেমনে হবি তুই? কি বলিস

- হুমআপনার ঘরের এই তো কেন আপনার মেয়ে তানু আছে নাওরে বিয়ে করবো

- মানে? তুই কি আসলে ঠিক আছিস?  তানু কে কিভাবে বিয়ে করবি তুই?

- কেন করতে পারিনা?

- একটা বছরের মেয়েকে তুই ২০ বছরের ছেলে বিয়ে করবিআরেহ্ তুই মজা করিস না

- তো কি হয়েছে বছর আমি তো ওরে এখন বিয়ে করতেছি নাআমি প্রাপ্ত বয়স হওয়ার জন্য অপেক্ষা করবো যখন বিয়ের জন্য প্রস্তুত হবে তখনি করবো আপনাকে এই বলে রাখলাম

 - এই যা তো তুইতোর আজকে মাথা ঠিক নেই বুঝা যাচ্ছেবাজে বকিস নাকাজে যা

- ঠিক আছেবিশ্বাস হচ্ছে না তো? দেখবেন সময় হলেএখন গেলাম

.

.

- আমার তানু কইঘুমাইয়া পড়ছে?

- হুমঘুমিয়ে পড়ছেআজকে অনেকদিন পর তামিম আসছে কি সব বলতেছেমনে হয় মজা করছে,আমার সাথে ঠিক বুঝে উঠতে পারলাম না

- কেন? কি বললো, তামিম?

- বললো সে নাকি তানু কে বিয়ে করবেএই সেই

- হাহাহা

- তুমি হাসছো?

- তো নয়তো কি করবো তুমি এটা বুঝলে নাসে তো মজা করছে তুমি রাগ কর কিনা তাই

- নাহ্ এটা একদম নামজা হলে আমি বুঝতাম

- আচ্ছাবাদ দাওআমাকে এখন খেতে দাও

- আচ্ছা

.......…

 

তানুর বয়স যখন আট

- কিরে তানু স্কুলে যাস নাই?

- না ভাইয়াযাই নাই আজকে

- কেন যাস নাই?

- আম্মু নানার বাসায় যাবে তাই

- অহ্ আমার নানা শশুরের বাসায়?

- কি বলেন ভাইয়া,বুঝি নাই

- তুই বুঝবিনাকাকি কই?

- আম্মু ঘরে

- শাশুড়ী আম্মা কেমন আছেন?

- তুই আবার শুরু করছিস?

- কি শুরু করলাম? ভবিষ্যতে ডাকতে হবে তাই এখন থেকেই শুরু করলামপরে ডাকতে কষ্ট হবে না তাই

- তোর সাথে আমি আর পারবো নাতানু ছোট মানুষ ওর সামনে এগুলো বলিস না

- ধুর, কিছু হবেনাওর তো জানা প্রয়োজন আমি যে তার ভবিষ্যৎ ইমইমইম

- চুপ করবি তুই? নাকি

-আচ্ছা,হলাম চুপতা বেড়াতে যাবেন কখন?

- হুম,বিকেলে

-ওহ্

 




...............

এভাবেই দুষ্টুমি আর খুনসুটি তে দিন গুলো অতিবাহিত হতে থাকে

তানুর বয়স যখন ষোলো

 

-কিরে তামিম আর কত দিন আমাকে এভাবে কষ্ট করতে হবেবাড়িতে কি বউ আসবে না? মরার আগে কি একবার দেখেও যেতে পারবো না

- কি করবো বল মাঅপেক্ষা তো করতেই হবে

- কিসের অপেক্ষা কি বলিস তুই

- কি আবার,তানুকে বিয়ে করার

- কি বলিস তুই এগুলো এতদিন এগুলো নিয়ে কিছু বলি নিএখন তো দেখছি বলতেই হবে

- কি বলবাকিছু না বলে তানুর মা বাবার কাছে প্রস্তাব দাও

- তোর মনে হয় তোর কাছে তারা মেয়ে বিয়ে দিবেযেখানে তোর বয়স ৩১ তো মেয়েটা মনে হয় চৌদ্দো কি পনেরো

- এখানে ভুল বললে মাওর বয়স কাল এই ষোলো হলো

- তুই এটা জানিস?

- হুম,জানি তো সেই কবে থেকে দিন গুনে আসতেছিঅপেক্ষা করে আছি

- নাআর চুপ করে থাকবো না আমিএইবার এর বিহিত করতেই হবে যখনি তোকে বিয়ের কথা বলি তখনই তুই এই কথা গুলো বলিস

- হুমতো করোবিয়ে করলে তানুকেই করবো নয়তো তোমার ছেলে বিয়েই করবে না

- এগুলো কেমন কথা তোরআজ তোর আব্বু কে বলবো আমি

- হুম, বলোএতে আমারই ভালো

.

.

.

- তোমাকে কিছু বলার আছে

- হুম, বলো

- তোমার ছেলে এতদিন বলতো তানুকে বিয়ে করবে, বিয়ে করবে যা আমরা সবাই মজার ছলে নিয়েছিকিন্তু আজ সে বলেই দিল তাকে ছাড়া আর কাউকে সে বিয়ে করবে না

- এতো মহাবিপদআমার চাচাতো ভাইয়ের একটা মাত্র মেয়েতাও এতো সুন্দর চেহারা তার এতো মায়াবী যাকে দেখলে মন ঝুরিয়ে যায়এই মেয়েকে কি ভাই আমার ছেলের কাছে দিবে

- এগুলো তো আমিও ভাবতেছিসেই সকাল থেকে সে ওরে ছাড়া আর কাউকে বিয়েই করবে না বলে দিল

- আচ্ছা,  ওর মাথায় তানুর এই ভুত দিলো কেমেয়েটার ছোট থেকেই সে এই পাগলামি করে আসতেছে

- জানিনা গোআমি কিছুই জানিনা তুমি কিছু একটা করো

- আচ্ছা,দেখি কি করা যায়

 

.

 

.

- কিরে তাইন্নাখবর কি তোর?

- তামিম ভাইয়া আপনি আমাকে তাইন্না কেন বলতেছেন?আমার নাম কি তাইন্না?

- ওমা,আমার টুনি দেখি রাগ করেএটা তো আমার ভালোবাসাতোর প্রতি

- কি রকম ভালোবাসা এটা আবার?

- তোকে আমার ঘরের বউ করার ভালোবাসাতাও আজ থেকে অনেক আগেই এই ভালোবাসা জন্ম নিয়েছে শুধু তোর জন্য

- বুঝলাম,ভাইয়া আপনার না মাথায় সমস্যা আছে ডাক্তার দেখান যত দ্রুত সম্ভবকি সব বলতেছেনআমার মনে হয় আপনি সেন্সেই নেই

- তুমি বুঝলা না পাগলি আমার ভালোবাসাবুঝবা,বুঝবা

- যান তো এখান থেকে এখনআমি আপনার সাথে আর কথাই বলবো না

- রাগ করিস না টুনি আমারএটাই সত্যি

- ব্লা ব্লাএখনো যান নাইপাগল

-  এই পাগল এই একদিন তোর পাগল হবোদেখিস আমার পাগলিআজ আসি রে

.

.

আজকের দিন টি সবচেয়ে বেশি আনন্দের কেননা আজকের এই দিনে তানু পৃথীবির আলো দেখে

সেই ছোট্ট তানু আজ ১৬ তে পা দিলোসব বেশ ঝাকঝমক করে সাজানো হলো কেননা একমাত্র মেয়ে মায়ের ছেলের এক বোন বড়ই আদরের

সন্ধ্যায় কেক কাটা হবে তার

...........

- শুনো,যেহেতু তামিম কে ফিরানো যাচ্ছে নাআজ তুমি ওই বাড়িতে গেলে তোমার ভাইকে বলিও কথা টাআমার কাছেও তানু কে বেশ ভালোই লাগে এত সুন্দরী মেয়েআমার ঘরের মেয়ে করেই রাখবো তাকেতুমি গোপনে বলিওদেখো সে কি বলে

- আচ্ছা, ঠিক আছেআমি বলবো কিন্তু সে রাজি হবে তো?তার উপর আজকে মেয়ের জন্মদিন আজকে বলা উচিত হবে?

- বলে দেখোই না

- ঠিক আছে

.

.

- এই নেতোর জন্মদিনের উপহার

- ধন্যবাদ, তামু ভাই

- প্রতিশোধ নিচ্ছিস?

- নাহ, ভাইআমি কি প্রতিশোধ নিতে পারি?

- আহা,কলিজায় লাগে

- যান, খেয়ে বাসায় গিয়া ঘুমান তো

- এই তানু,খেতে আয়

- জ্বী, আম্মু, আসি

.

.

- রহিম তোকে একটা কথা বলতাম

- হ্যাঁ, ভাইয়া বলেন না কি কথা

- দেখ কিভাবে বলবো আমি ঠিক বুঝতে পারছি নাআবার নিজেকে অনেক ছোট লাগতেছে

- আরেহ্, এত ভয় পাইয়েন না তো, বলেই দেখুনএখানে আমি আর আপনিআর কেউ তো নেই

- হুম,তা ঠিকযাইহোক, তুই তো শুনলি জানিস তামিম কেতার পাগলামি শুনতেছসএখন আমার একটা আবদার আছে তোর কাছে

- হুম,ভাইয়া বলেন নাকি আবদার

- আমি তোর তানু কে আমাদের ঘরের মেয়ে করে নিতে চাইযদি তোরা রাজি থাকিস তবেই

- ভাইয়া আমি কি বলবো একে তো আপনি কখনো আমার কাছে এভাবে কখনো কিছু চান নিআমার বড় ভাই আপনিআচ্ছা, আমি তানুর আম্মুর সাথে কথা বলি

- ঠিক আছেবলে আমাকে জানাইস,তোর ভাবি চিন্তায় আছে আবার

- আচ্ছা, ঠিক আছে

.

.

- সবার খাওয়া কি শেষ?

- হ্যাঁ,শেষ

- তানু ঘুমাইছে?

- মনে হয় নাএতক্ষণ তো এখানে ছিল

- আচ্ছা, তোমার সাথে আমার কথা আছে

- হ্যাঁ, বল

- আজকে আফজাল ভাই খাওয়া শেষে বাড়ি যাবে,এই মুহুর্তে আমাকে ডেকে নিয়ে কিছু কথা বললো আমার ভাই প্রথম আমার কাছে এমন ছোট হলো, তাও নিজের ছেলের জন্য আর কখনো ভাইকে দেখিনি এমন হতেআমার বিষয় টা খুব খারাপ লাগছে

- কেন কি হয়েছেখুলে বল

- আমার ভাই চাচ্ছে,তানুকে তাদের ঘরের বউ করে নিতে

- কিহ্, কি বল তুমি এটাআমাদের একটি মাত্র মেয়ে  সব কিছু দেখে শুনে ভালো জায়গায় বিয়ে দিব

- হ্যাঁ, এটাই বললেন তিনি মনে হয় তামিম ঘরে এসব নিয়ে ঝামেলা করতেছেনতুবা তিনি আসতেন না আমার কাছে এই প্রস্তাব নিয়ে

- আমি জানিনাকিছু

- তুমি তো না শুনেই জানিনা বলতেছো এখন কি করা যায় সেটা বল

- আমি কি বলবো এটা হয় নাকিসুন্দর আছে নাকি এমন

- কেন হয় নাতামিম কি খারাপ ছেলে নাকিআর আমার ভাইদের কি কিছু অভাব আছে নাকিসেই ছোট থেকেই তো তামিম কে দেখতেছো, কিছু খারাপ দেখলে তার?

- তো, মনে হচ্ছে, তুমি রাজি তোমার ভাইয়ের প্রস্তাবে

- হুম,রাজি তোআমার মেয়েটা আমাদের কাছাকাছি থাকবে যখন তখন আসতে পারবেসামনেই দেখবো তাকেখারাপ কি? বল

- ওহ, আচ্ছা তো তোমার মেয়ে তুমি যা ভালো মনে করো, তাই কর

- আমার মেয়ে, তোমার মেয়ে না?

- হ্যাঁ, আমার মেয়ে

- তো, তাহলে?  শুনো, আমরা পারি অন্য জায়গায় তানু কে বিয়ে দিতেকিন্তু সেখানে তো সে সুখী নাও হতে পারে তাই নাআমার বড় ভাই আমার কাছে আবদার করলো সেটা তো আমি ফেলতে পারি না তাই না

- হুম, তা তুমি ঠিক বলছো ঠিক আছে তানুর তো মতের একটা ব্যাপার আছে তাই নাআমরা বললে তো আর হবে না

- তুমি তানু কে সময় করে বলিও আর সে কি বলে শুনো

- আচ্ছা, ঠিক আছে

.

.

- কি বলেছো, রহিম কে?

- হ্যাঁ, বলেছি

- কি বললো  সে?

- বললো তো জানাবে

- ওহ্, আচ্ছা

- তামিম কোথায়?

- নিজের ঘরেই মনে হয়

- ওহ্, কিছু শুনেছে কি?

- মনে হয় না

- আপাদত কিছু বলিও না তাকেআর ওরে বলিও এই কয়েকদিন যেন ওই বাড়িতে না যায়

- আচ্ছা, ঠিক আছে

 

দিন পর....

- কিরে, আজ তোর প্রাইভেট নাই? যাবিনা?

- নাহ্, আম্মু, যাবোনা আজভালো লাগছে না

- কেন? কি হয়েছে তোর

- নাহ্, তেমন কিছু নাএমনিতেই

-ওহ্, আচ্ছা

-হুম

- শুন,এদিকে আয় একটু

- কি বল আম্মু

- তোকে একটা কথা বলতাম

- বল না আম্মু

- তোর জেঠান তামিমের বিয়ের জন্য তোর কথা বলতেছেন এখন তোর কি মতামত

- কি বল আম্মু এগুলো

- হুম, এটাইতোর জেঠান প্রথম আমাদের কাছে এমন করে কিছু চাইলেনতাই তোর আব্বুর মত এতে

- তো,তোমরা তো সব আগেই ঠিক করে নিলে আমাকে ডেকে আর বলতেছো কেন?

- তুই কি বলতে চাচ্ছিস, আমরা ভুল করছি?

- নাহ্,ঠিক তা নাবাদ দাও,তোমরা যা বলবা আমি তাতেই রাজি

- নাহ্, তুই মত না দিলে আমরা কিছুই করবো না

- তুমি বা আব্বু কেউ তো জেঠানের কাছে অপরাধী হবা না,হতে চাইবে নাসেক্ষেত্রে আমার মতামত হ্যাঁ

- ঠিক আছে

 

সেদিন বিকেল বেলায়

- কিরে রহিম কিছু তো জানালে না আমাকে

- ভাই আমি আপনার কাছেই যেতাম এখন দেখি তো আপনিই চলে এলেন

- এসে পড়লাম, কারণ তোর ভাবীকে তো জানাতে হবে তাই না সে তো চিন্তায় আছে আবার এটা নিয়ে

- ওহ্,  আচ্ছা ঠিক আছে আমি বলেছিলাম আমাদের বাসায় এটাসবাই প্রথমে আপত্তি জানালেও এখন সবাই রাজি

- যাক,ভালো হলো আমি একটু স্বস্তি পেলাম এখন তাহলে যাই

- আচ্ছা ঠিক আছে

.

.

এর মধ্যেই বিয়ে নিয়ে কথা হচ্ছে, সবাই বেশ আচমকিত,কেননা ভাইয়ের প্রস্তাব রাখার জন্য মেয়েকে বিয়ে দিতে রাজি হলো তামিম এখন ওই বাড়িতে যায় নাকেননা এতদিন হাসির ছলে বললেও এখন বেশ লজ্জায় আছে সেযে তানু এত ক্ষ্যাপা তার প্রতি সেও এখন রাজিসবকিছু মিলিয়ে আনন্দের দিন এর মাঝেই দিন,তারিখ ঠিক করে বিয়ে সম্পুর্ণ হলো

..........

বিয়ের ২০  বছর কেটে গেলো

- যেখানে তো তুমি আমাকেই সহ্য করতে না আজ সেই তুমি আমার সাথে ২০ বছর কাটিয়ে দিলে,কিভাবে টুনি

- শুনো,  আমার আব্বু আম্মুর সিদ্ধান্ত কে আমি সম্মান জানাই বলেই তোমার মত আবুল তামিম ভাইকে বিয়ে করিহুহ

- হাহাহাহহাহাতুমি নাপারবো না আমি তোমার সাথে ঝগড়া করতে

- পারতে হবেনা তোমাকেমেয়েকে স্কুল থেকে নিয়ে আসেনযান এখন

.

.

- তানু, আজকে জিমি কে স্কুল থেকে আনার পথেই আমার কেমন জানি খুব বুকে ব্যাথা করতেছিলযেন আমি সেখানেই মারা যাব এমন অবস্থা

- কেন? হঠাৎ কি হলো

- জানিনা, সাথে কোমর টাওবুঝতে পারছিনাএখনো করতেছে ব্যাথা টা

- আচ্ছা, রাত টা কাটাও কাল এই আমরা হাসপাতাল যাবো

- আচ্ছা ঠিক আছে

.

.

রাত পোহাতে না পোহাতেই তামিমের ব্যাথা বাড়তেই থাকে

 

-তুমি একটু অপেক্ষা কর,আমি হাসপাতালে ফোন দিয়েছিগাড়ি এখনি আসবে মনে হয়

- আমি মনে হয় আর বাচঁবোনা তানুএইবার মনে হয় আমাকে যেতেই হবে

- বাজে বকবানাগাড়ি আসছে, গাড়িতে উঠো

.

কাটিয়ে দিল হাসপাতালে দুইদিন

 - আমরা আপনার হাসবেন্ড এর বেশ কিছু পরিক্ষা করেছিএবং এটা সিউর হলাম যে ওনার একটা কিডনি পুর্বেই নষ্ট হয়ে গিয়েছে এবং বাকিটা প্রায় ৬০% নষ্ট হওয়ার পথে

- কি বলেন এটা কিভাবে সম্ভব হতে পারেওর তো কখনো কোনো সমস্যাই দেখা দেয় নিস্বাভাবিক ভাবেই সে সব সময় স্ট্রং থাকতো

- এই রোগীর উপসর্গ গুলো কখনো খুব ভয়ানক আকারে দেখা দেয় তো কখনো আবার দেয় নাআস্তে আস্তেই এটা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কে দূর্বল করে দেয়

- কাদোঁ কাদোঁ কন্ঠে এখন আমার কি হবে?

- আপনি কান্নাকাটি করে ভেংগে না পড়ে যত তাড়াতাড়ি সম্ভব ওনাকে ভারতের মাদ্রাজে নিয়ে যেতে পারেনযদি আপনার কাছে পর্যাপ্ত টাকা থাকে তবেই

.

.

ভারতের চিকিৎসা নেওয়ার ঠিক মাস পরেই তামিম কে বাড়িতে আনা হয়আর বলা হয় সে যেকোনো সময় সবাইকে ছেড়ে চলে যেতে পারেতাকে যেন আনন্দের মধ্যে রাখা হয়তাই সবাই তাকে একে একে দেখতে আসতেছে হয়তো বেলা ফুরাবার আগেই সে সবাইকে রেখেই অন্তিমে পাড়ি দিবেএদিকে তানু তাও খাওয়া দাওয়া সব ছেড়েই দিয়েছে প্রায়

.

.

দিন পর

চারদিকের বাতাস যেন থমকে দাঁড়ালো তামিম ভোর রাতেই নিশ্চুপ হয়ে যায়কোন কথা নেই,কারো ডাকে তার সাড়া নেইতার ছেলেমেয়েরা কান্নাকাটি জুড়ে দেয় চারদিকে শুধু হাহাকার আর কান্নার আওয়াজ তানুর কথা বন্ধআর তার সাথে ঝগড়া হবে নাকরবে না কেউ সেই ছোট্ট বেলার কথা নিয়ে হাসি ঠাট্টা অপেক্ষারা ঘুমিয়ে পড়ে

সেই সাথে ঘুমিয়ে পড়ে অপেক্ষা করা সেই মানুষ টা

অপেক্ষারা আজ নিশ্চুপ

সেই সাথে নিশ্চুপ অপেক্ষা করা সেই মানুষ টা

অপেক্ষারা আজ উন্মুক্ত

সেই সাথে উন্মুক্ত অপেক্ষা করা মানুষ টার হৃদয়

আজ সবাই ছুটি নিলো,ছুটি নিলো সেই অন্তিমের মানুষ টা

 


অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

ক্যাটাগরি