ক্ষমা - MY LIFE MY STORY
MY LIFE MY STORY https://jfstorys.blogspot.com/2021/09/khoma.html

ক্ষমা

 ক্ষমা করতে শিখে গেছি। তাই সে আমার চির শত্রু জেনেও তার সাথে আমি কথা বলি, কেননা আমি যে ভুলেই গিয়েছি যে পূর্বে আমার সাথে কি হয়েছিল। ইদানীং আমি নিজেই নিজের উপর বিস্মিত যে আমার মধ্যে পরিবর্তন টা কেন।আমার কেন জানি তাদের সাথে কথা বলতে ইচ্ছে করে যাদের দ্বারা হয় আমি কিছু শিখেছি নয়তো কিছু হারিয়েছি।তাদের সাথে কথা বলে আমার কেন জানি ক্ষমা চাইতে ইচ্ছে করে।মনে হয় আমি নিশ্চয়ই কোন অন্যায় করেছি, আমার তাদের সাথে কথা বলা উচিত।




 মাফ চাওয়া উচিত। আগে আমি ভাবতাম তারা কথা না বললে আমি কেন বলতে যাবো। এখন আমার মনে হয় না আমি ভুল,হয়তো আজ আমি আছি কাল নাও থাকতে পারি।আমার মনে হয় কোথাও যেন গিয়ে আমি থমকে দাঁড়াই।মনে হয় আমি অভিশপ্ত, কেউ আমাকে অভিশাপ দিয়েছে,মনে হয় আমি সফল হতে পারছি না,কোন কাজে,হয়তো কাউকে আমি কষ্ট দিয়েছি।মনে হয় কেউ আমার দেওয়া কষ্টে চোখের পানি ঝরিয়েছে,যার বাহন আমি বইতেছি। তাই আমার তাদের সাথে কথা বলা টা প্রয়োজন,এই জন্যই যে আমার জন্য তারা কষ্ট পেয়েছে,আর আমাকে দিয়েছে অভিশাপ। তাই আমার ক্ষমা চাওয়া টা উচিত। অন্তত নিজের জন্য হলেও উচিত। তাই নিজের মধ্যে পরিবর্তন টা না বুঝতে পারলেও এটা বুঝে গেছি ভুল করি আর নাই বা করি ক্ষমা করে দিতে শিখে গেছি আর ক্ষমা চাইতে। তাই বলতে চাই ভালো থাকতে হলে নিজের কিছু টা পরিবর্তন আনা খুব প্রয়োজন, কেননা কিছু পরিবর্তন হারানো থেকে পাওয়া টা সহজ করে দেয়। খুব সহজ করেই দেয় যেন আর কমতি আছে বলে মনে না হয়। ভালো থাকতে হলে ভালো থাকার দায়িত্ব নিজেকে নিতেই হবে, নিতে বাধ্য। ভালো থাকার রাস্তাটা নিজেকেই খুঁজে নিতে হবে, খুঁজে নিতে বাধ্য। কেননা একটা মানুষ ভারী একটা বস্তা বহন করতে রাজি,কিন্তু কারো দুখের ভার বা তার ভালো থাকার বা ভাল রাখার ভার নিতে রাজি না।রাজি হবেই না,প্রশ্নই উঠে না। তাই ক্ষমা করতে শিখুন,নিজেকে ভালো রাখার দায়িত্ব নিজেই খুঁজে নিন।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

ক্যাটাগরি